1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সব গণতান্ত্রিক আন্দোলনে অবদান রেখেছে আওয়ামী লীগ : খাদ্যমন্ত্রী জনপ্রিয়তা দেখে ঈর্ষান্বিত হয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রফিক আমার নামে মিথ্যাচার চালাচ্ছে—- আবুল বাশার  বাদশা নিয়ামতপুরে কারিতাসের উদ্যোগে জিও, এনজিও কর্মকর্তাদের সাথে নেটওয়ার্কিং লবিং সমন্বয় বিষয়ক মতবিনিময় সভা নিয়ামতপুরে উপজেলা পর্যায়ে ধুমপান ও তামাক বিরোধী প্রশিক্ষণ নওগাঁর নিয়ামতপুরে দুই কলেজ শিক্ষার্থীকে পিটিয়ে জখমের অভিযোগ নিয়ামতপুরে মোবাইল ব্যাংকিং সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত বাহুবলে হত্যাসহ একাধিক মামলার আসামি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সামসুল হক নওগাঁর নিয়ামতপুরে ডিবির অভিযানে ১শ ১ কেজি গাঁজাসহ গ্রেফতার-২ নিয়ামতপুরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন পশ্চিমবঙ্গে বিজেপিকে টপকে এগিয়ে মমতার তৃণমূল

কুড়িগ্রামে সরস্বতী পূজা সম্পূর্ণ আজ শোভা যাত্রা

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ২৩৫ বার পড়া হয়েছে

মোঃ মশিউর রহমান বিপুল
কুড়িগ্রাম জেলা প্রতিনিধি।

সারা দেশের মতো কুড়িগ্রামেও গতকাল বৃহস্পতিবার ধর্মীও ভাবগাম্ভর্যের মধ্য দিয়ে পালিত হলো “সনাতন” ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব সরস্বতী পূজা। পূজায় অজ্ঞাতার তার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর কাছে প্রার্থনা জানান শিক্ষার্থী ও ভক্তরা। আজ শুক্রবার উৎসবের আবহে প্রতিমা শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। আজ সন্ধা সাড়ে ৭ টায়। কুড়িগ্রাম কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে প্রতিমা শোভাযাত্রা বাহির হবে। বর্ণাঢ্য আলোকসজ্জায় প্রতিমা নিয়ে শহর প্রদক্ষিণ করা হবে। ভক্তদের ধর্মীয় সঙ্গীত ও নানান (ধর্মীয় বাদ্য যন্ত্র) ঢাক-ঢোল-খুনঝুড়ী ও করতালি তালে মুখরিত হবে এই শোভাযাত্রা। আর এই শোভাযাত্রার মধ্যে দিয়ে সমাপ্তি ঘটবে দুই দিনব্যাপী বিদ্যা দেবীর উৎসব।
গতোকাল বৃহস্পতিবার সকালে পূজা সম্পন্ন হয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্টান,শিক্ষার্থীদের ঘরে,ও সার্বজনীন
পূজামন্ডবে দেবীর এ পূজার্চ্চানা করা হয়।
প্রতিটি পাড়া-মহল্লা ছিলো উৎসবমুখর বেলা বাড়ার সাথে-সাথে মন্ডপ সমূহে পূণ্যার্থীদের ভিড় বাড়তে থাকে। বিশেষ করে রাতে ভক্তদের ঢল নামে। গতোকাল অনেক হিন্দু পরিবারের শিশুদের শিক্ষায় হাতেখড়ি দেওয়া হয়। বিদ্যাদেবীর এ পূজার সময় পুষ্পাঞ্জলি দেওয়া অত্যন্ত জনপ্রিয় তাই অনেককে পুষ্পাঞ্জলি দিতে দেখতে দেখা যায়। পূজায় ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

সকাল থেকে কুড়িগ্রাম পুরাতন শহরের পোস্ট অফিস পাড়া, বৈশ্যপাড়া, মাঝিপাড়া,নিম বাগান,কৃষ্ণপুর কলেজ পাড়া,ঘোষপাড়া,গড়ের পাড় হিন্দু পাড়া,দাসের হাট,সেন পাড়া-সহ শহরের আশেপাশের মন্ডবগুলোতে ভিড় ছিলো চোখে পড়ার মতো।
এছাড়াও অনান্য শিক্ষাপ্রতিষ্টানের মতো কুড়িগ্রাম সরকারী কলেজ,কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ, কুড়িগ্রাম মজিদা আদর্শ ড্রিগ্রী কলেজ,কালেক্টর স্কুল অ্যান্ড কলেজ,কুড়িগ্রাম সরকারি বালক উচ্চ বিদ্যালয়,সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে ভক্তদের ভিড় লক্ষ করা যায়। সন্ধারপর অনেককে পরিবারকে নিয়ে ঘুরতে দেখা যায়,সাথে ছিলো শিশুদের আনন্দ।

মন্দির ও শিক্ষাপ্রতিষ্টানগুলোতে প্রসাদ বিতরণ,ধর্মীয় আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান,ও সন্ধ্যা আরতির আয়োজন করা হয়। বাহারী আলোয় সাজানো হয়েছে মন্দির সহ আশপাশের এলাকা

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট