1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সব গণতান্ত্রিক আন্দোলনে অবদান রেখেছে আওয়ামী লীগ : খাদ্যমন্ত্রী জনপ্রিয়তা দেখে ঈর্ষান্বিত হয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রফিক আমার নামে মিথ্যাচার চালাচ্ছে—- আবুল বাশার  বাদশা নিয়ামতপুরে কারিতাসের উদ্যোগে জিও, এনজিও কর্মকর্তাদের সাথে নেটওয়ার্কিং লবিং সমন্বয় বিষয়ক মতবিনিময় সভা নিয়ামতপুরে উপজেলা পর্যায়ে ধুমপান ও তামাক বিরোধী প্রশিক্ষণ নওগাঁর নিয়ামতপুরে দুই কলেজ শিক্ষার্থীকে পিটিয়ে জখমের অভিযোগ নিয়ামতপুরে মোবাইল ব্যাংকিং সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত বাহুবলে হত্যাসহ একাধিক মামলার আসামি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সামসুল হক নওগাঁর নিয়ামতপুরে ডিবির অভিযানে ১শ ১ কেজি গাঁজাসহ গ্রেফতার-২ নিয়ামতপুরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন পশ্চিমবঙ্গে বিজেপিকে টপকে এগিয়ে মমতার তৃণমূল

ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জমি জবর দখলের প্রতিবাদে মানববন্ধন ও সাংবাদিক সম্মেলন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২২০ বার পড়া হয়েছে

মোঃ মজিবর রহমান শেখঃ
ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার হোসেনগাঁওয়ে জোরপূর্বক জমি দখল ও বসত ঘর নির্মাণ সহ গাছ রোপনের প্রতিবাদে মানববন্ধন, সাংবাদিক সম্মেলন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ক্ষুদ্র নিগোষ্ঠী দলিত সম্প্রদায়ের কয়েক জন ব্যক্তির বিরুদ্ধে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অভিযোগকারী তোজাম্মেল আলম সরকার বলেন, সামুয়েল হেমব্রম,ভেট হেমরম,সামুয়েল হেমরম,ভাটু হেমরম ও রমেশ হেমরম,শাওনা মরমু ও কান্দন হেমরম আমাদের পৈত্রিক সম্পত্তিতে জোরপূর্বক ঘর নির্মাণ ও গাছ রোপণ করেছে এবং আমাদেরকে বিভিন্ন প্রকার ভয় ভিতি দেখিয়ে জমি দখল করে রেখেছে। যার রেকর্ড সংশোধিনী মামলা(ওসিসুট)১৮/১৯৭৫ রায় ১৯৭৭ ইং সংশোধিত এস এ খতিয়ান নং ৪৪০ যার মালিক মজির উদ্দিন সরকার, বিএস/আর এস রেকর্ড মূলে মজির উদ্দিন সরকার মালিক যার খতিয়ান নং ২১২০, ১৬৭৬ ডিপি খতিয়ান নং ৯৩১ অনলাইন খারিজ খতিয়ান নং ১৮৭২ও ১৮৭২ যার মালিক মজির উদ্দিন সরকারের ওয়ারিস গণ আমরা। তারই ন্যায় বিচারের দাবিতে আজ মানববন্ধনে ও সাংবাদিক সম্মেলনে দাঁড়িয়েছি।
মানববন্ধনে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতা আবুল কালাম আজাদ বলেন,আমরা ইতিমধ্যে এই জমি নিয়ে একাধিকবার থানায় বসেছি স্থানীয় আওয়ামীলীগের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দদের নিয়ে। কিন্তু তারা কোন কাগজপত্র দেখাতে পারে নাই। তারা হঠাৎ করেই এমন আচরণ শুরু করেছে। স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধি বলেন, আদিবাসীদের আমারা কখনো আলাদা ভাবিনা আমারা সব সময় একসাথে বসবাস করে আসছি দীর্ঘদিন ধরে। তবে আমরা জন্মের পর থেকেই মজির উদ্দিন সরকারের লোকজন কেই এই জমি ভোগদখল করতে দেখেছি। কিন্তু ক্ষুদ্র নিগোষ্ঠী দলিত সম্প্রদায়ের লোকজন হঠাৎ করেই ঘড় ও গাছপালা রোপন করেছে। আমরা শুনেছি কয়েক বারের বৈঠকে তারা কোন কাগজপত্র দেখাতে পারেনি। মজিরদ্দিন সরকারের ওয়ারিশগণের দাবি তারা যদি সঠিক দলিলাদি দেখাতে পেরে পারে তাহলে আমরা ঐ জমি ছেড়ে দিব। নয়তো আমাদের জমি আমাদের ফিরিয়ে দেওয়া হোক। সামুয়েল হ্যামব্রম গং দের দাবি তাদের বাপ দাদার আমলের রেকর্ডসুত্রে জমির মালিকের দাবিদার তারা। রানীশংকৈল উপজেলা সহকারী কমিশনার ভূমি ইন্দ্রজিৎ সাহা বলেন, আমরা এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। কিন্তু এর আগে দুইবার ইউএনও মহোদয় সহ ঐ বিষয়টি নিয়ে বসা হয়েছিল কিন্তু কোন সমাধান হয়নি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট