1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
শনিবার, ২৫ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
নিয়ামতপুরে ফরিদ আহমেদ পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত বউ চলে যাওয়ায় হতাশ, ফেসবুকে ‘পৃথিবীকে বিদায়’ লিখে আত্মহত্যা! গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের নির্দেশে রূপগঞ্জের ইউসুফগঞ্জ বাজারের পূর্বপাশে পানি নিষ্কাশনে পাকা ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন নিয়ামতপুরে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিণ কর্মশালা জাল সনদ কেনা ব্যক্তিদের তালিকা পেয়েছে ডিবি রূপগঞ্জে সাংবাদিকদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা নিত্যপণ্যের দাম বাড়ছেই লোহাগড়ায় সাবেক চেয়ারম্যানকে গুলি করে খুন খাদ্যমন্ত্রীর বড় ভাই বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যু, খাদ্যমন্ত্রী শোক প্রকাশ মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে সংসদকে ইসির চিঠি অভিযোগ পেলেই ভোট গ্রহণ কর্মকর্তা বাদ: ইসি আলমগীর

চিনিকলকে বাঁচাতে ঘুরে দাড়াতে না পারলে চেয়ে থাকা ছাড়া উপায় থাকবে না –শিল্প মন্ত্রণালয়ের সচিব, জাকিয়া সুলতানা

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ২৩০ বার পড়া হয়েছে

মোঃ মজিবর রহমান শেখঃ
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বলেছেন, যদি আমরা ঘুড়ে দাড়াতে না পারি তাহলে আমাদের চেয়ে থাকা ছাড়া আর উপায় থাকবে না। তাই আমাদের প্রতিজ্ঞা করতে হবে যে, আমরা ঘুড়ে দাড়াতে পারি। ঘুড়ে দাড়ানোর জন্য যে যে কাজ করা দরকার, প্লানিং করা দরকার সেভাবে করা হবে আপনাদের সহযোগিতা প্রয়োজন। আগামী বছরে একটা কিছু আমরা করে দেখাবো। আমরা যদি ফলন ভাল পাই তাহলে আগামীতে ভাল কিছু হবে। তিনি ৫ মার্চ রোববার চিকিলের ট্রেনিং কমপ্লেক্সে চিনিকলের সার্বিক বিষয় নিয়ে মিল ব্যবস্থাপনা ও আখ চাষীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
তিনি বলেন, সময় এসে গেছে ঘুরে দাড়াবার। আমাদের সবাইকে ঘুড়ে দাড়ানোর পরিকল্পনা নিতে হবে। কমিটমেন্ট নিতে হবে। এ মাটি মানুষের সন্তান আমরা। সকলে মিলে মিশে কাজ করতে চাই। যে কাজে আমরা উপকৃত হবো, দেশ উপকৃত হবে, সরকার উপকৃত হবে। সবাই মিলে যদি আমরা এ শিল্পকে বাঁচাতে চাই তাহলে আমাদের সম্বিলিত প্রচেষ্টা প্রয়োজন। আপনারা আমাদের এই সুযোগ তৈরী করে দিবেন। যেন প্রধামন্ত্রীকে আমরা বোঝাতে সক্ষম হই যে, তখনকার প্রতিষ্ঠান আর এখনকার প্রতিষ্ঠান এক নয়। আমরা বাহিরে থেকে কোন ভ্যারাইটি আনিনি। আমাদের দেশের ভ্যারাইটি দিয়েই ভাল ফলন পাব। আমার দেশে কাজ করবে যে ভ্যারাইটির সহনশীলতা আছে। সেটা আবাদ করলে ফলন ভাল হবে। তিনি আরও বলেন, এটি এমন একটি প্রতিষ্ঠান যেটাকে বেরাষ্ট্রিয়করণ থেকে রাষ্ট্রিয়করণ করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার হাতে গড়া এ প্রতিষ্ঠান আমরা ধ্বংস করতে বসেছি। মাত্র ১৫ দিন ২০ দিন চালিয়ে যদি আমরা প্রতিষ্ঠান বাচিয়ে রাখতে চাই তাহলে পারবো না। একমাত্র উপায় যে এখান থেকে লাভ বের করে দিয়ে সরকার প্রধানকে দেখিয়ে দিতে হবে। ভাল বীজ দিলে ভাল ফলন হয়; তবে ভাল বীজ হলেই হবে না। সময়মত কার্যকরী পদক্ষেপগুলো গ্রহন করতে হবে। আপনাদের ফলন ভাল হলেই ধীরে ধীরে এখানে আমরা সুগারক্যান হারভেস্টার আনবো। সবকিছু দেওয়ার পরে আমার রিকোভারী ভাল না হয় তাহলে কষ্টের শেষ থাকে না। গত বছরে আপনারাই কথা দিয়েছিলেন যে মিলে চিনি উৎপাদন হবে ৫৪ হাজার মে:টন। কিন্তু সেখানে হয়েছে ২১ হাজার। কিভাবে সম্ভব যেখানে ৩ গুন উৎপাদন বাড়ানোর কথা, সেখানে অর্ধেকও কম উৎপাদন পাওয়া যা। এভাবে হলে সরকারের কাছে কি বলার উপায় আছে যে মিলগুলি চালু থাক। আমরা চাই না আপনারা পরিবার পরিজন নিয়ে সমস্যায় থাকেন। ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেডের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: শাহজাহান কবিরের সভাপতিত্বে বক্তব্য দেন, প্রধান অতিথি শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বিশেষ অতিথি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) মো: আরিফুর রহমান অপু, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আফরোজা বেগম পারুল, বিএটি বাংলাদেশের ন্যাশনাল গ্রোয়িং ম্যানেজার বেলায়েত আলী আহসান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, ঠাকুরগাঁও চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মো: আবু রায়হান, কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, আখচাষী কল্যাণ সমিতির সভাপতি আলহাজ¦ মো: ইউনুস আলী, সিডিএ দিননাথ পাল, জামিল আক্তার প্রমুখ। এর আগে তিনি ট্রেনিং কমপ্লেক্স ভবনের সামনে একটি কৃষ্ণচুড়া গাছ রোপন করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট