1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নিয়ামতপুরে ফরিদ আহমেদ পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত বউ চলে যাওয়ায় হতাশ, ফেসবুকে ‘পৃথিবীকে বিদায়’ লিখে আত্মহত্যা! গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের নির্দেশে রূপগঞ্জের ইউসুফগঞ্জ বাজারের পূর্বপাশে পানি নিষ্কাশনে পাকা ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন নিয়ামতপুরে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিণ কর্মশালা জাল সনদ কেনা ব্যক্তিদের তালিকা পেয়েছে ডিবি রূপগঞ্জে সাংবাদিকদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা নিত্যপণ্যের দাম বাড়ছেই লোহাগড়ায় সাবেক চেয়ারম্যানকে গুলি করে খুন খাদ্যমন্ত্রীর বড় ভাই বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যু, খাদ্যমন্ত্রী শোক প্রকাশ মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে সংসদকে ইসির চিঠি অভিযোগ পেলেই ভোট গ্রহণ কর্মকর্তা বাদ: ইসি আলমগীর

কেন্দুয়ায় বঙ্গবন্ধুর “জুলিও কুরি” প্রাপ্তির ৫০ তম বার্ষিকী উদযাপন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ২৮ মে, ২০২৩
  • ৩৪৯ বার পড়া হয়েছে

কোহিনূর আলম, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধিঃ
বিশ্ববিখ্যাত ফরাসি বিজ্ঞানী জুলিও কুরি’র শান্তির অন্বেষণ স্মরণে বিশ্ব শান্তির জন্য কাজ করেছেন এমন বিশ্ব বরণ্যে ব্যক্তিদেরকে `জুলিও কুরি’ পদক প্রদান করা হয়। এ পদক বঙ্গবন্ধু ও জাতির পিতা শেখ মুজিবুর রহমানের কর্মের প্রতি বিশ্বের স্বীকৃতি এবং বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

বিশ্ব শান্তি এবং স্বাধীনতার লড়াইয়ে অবদান রাখার জন্য বিশ্ব শান্তি পরিষদ ১৯৭৩ সালের ২৩ মে অত্যন্ত ন্যায্য ও যৌক্তিক কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি” শান্তি পদকে ভূষিত করে।
ফিদেল ক্যাস্ট্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভাদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্ববরেণ্য ব্যক্তিবর্গও জুলিও কুরি” শান্তি পদকে ভূষিত হয়েছিলেন।

২৩ মে,১৯৭৩ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়েছিল “জুলিও কুরি” পদক। সেই পদক প্রাপ্তির ৫০ তম বার্ষিকী ২৩মে ২০২৩ সাল।

নেত্রকোনার কেন্দুয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৮ মে) দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মো. রাজিব হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন , কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ নূরুল ইসলাম।

এছাড়াও সভায় বঙ্গবন্ধুর জীবনকর্ম ও জুলিও কুরি প্রাপ্তি সম্পর্কে গুরত্বপূর্ণ বক্তব্য রাখেন, কেন্দুয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঁইয়া, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. আসাদুল হক ভূঞা, কেন্দুয়া থানা পুলিশ কর্মকর্তা (ওসি) মো. আলী হোসেন পিপিএম, বীর মুক্তিযোদ্ধা মোঃ গোলাম জিলানী, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো.কামরুল হাসান, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আব্দুল্লা আল ফারুক ছানা, কেন্দুয়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা সহ প্রমূখ।

এ সময় কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুন, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ,উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দসহ সূধীজন উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট