1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে সংসদকে ইসির চিঠি অভিযোগ পেলেই ভোট গ্রহণ কর্মকর্তা বাদ: ইসি আলমগীর নওগাঁর নিয়ামতপুরে সংবাদ প্রকাশের পর খাল খনন কাজ পরিদর্শনে জেলা নির্বাহী প্রকৌশলী গভীর নলকূাপ অপারেটরের স্বেচ্ছাচারিতা, অতিরিক্ত টাকা আদায় সত্তে¡ও নিয়ামতপুরে পানির অভাবে পুড়ছে ধান, পুড়ছে কৃষকের কপাল নিয়ামতপুরে পহেলা বৈশাখ শুভ নববর্ষ উদযাপন নিয়ামতপুরে দর্শনার্থীর ভিড়ে মুখরিত ঘুঘুডাঙ্গা তালসড়ক নিয়ামতপুরে আলোর দিশারী সংগঠনের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষার গুনগতমান উন্নয়ন শীর্ষক আলোচনা সভা নওগাঁর নিয়ামতপুরে পারিবারিক কলহের জেরে গৃহবধূর আত্মহত্যা বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের নামাজ আদায় করলেন আইজিপি নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে সাংবাদিকদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ জাতীয় ঈদগাহে থাকবে পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা: ডিএমপি কমিশনার

এডিবি বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ৪০০ মিলিয়ন ডলার এবং গ্রামীণ সংযোগ উন্নয়ন প্রকল্পের জন্য ১৯০ মিলিয়ন অতিরিক্ত তহবিল অনুমোদন করেছে

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
  • ১৬০ বার পড়া হয়েছে

মোঃ মজিবর রহমান শেখ,
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) দেশীয় সম্পদ সংগ্রহে সংস্কার অগ্রসর করতে, সরকারি ব্যয়ের দক্ষতা ও উৎপাদনশীলতা উন্নত করতে এবং ছোট ব্যবসা, বিশেষ করে নারী-নেতৃত্বাধীন ব্যবসায়কে স্বল্প খরচে উদ্ভাবনী ব্যাংক অর্থায়ন অ্যাক্সেস করতে সহায়তা করতে বাংলাদেশকে $ ৪০০মিলিয়ন ঋণ অনুমোদন করেছে। এই ঋণটি এডিবি-এর টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির দ্বিতীয় উপ-প্রোগ্রাম যা কোভিড-১৯ মহামারীর পরে অর্থনৈতিক পুনরুদ্ধারকে সমর্থন করার জন্য অক্টোবর ২০২১ সালে চালু করা হয়েছিল, একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
“এই উপ-প্রোগ্রামটি বাংলাদেশকে রাজস্ব বাড়াতে, সরকারী ব্যয় এবং সরকারী সংগ্রহে দক্ষতা এবং স্বচ্ছতা প্রচার করতে, রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলির সংস্কারকে আরও গভীর করতে এবং ক্ষুদ্র ব্যবসা এবং ক্ষুদ্র উদ্যোক্তাদেরকে ব্যাংকিং খাত থেকে স্বল্প সুদে সাশ্রয়ী মূল্যের ক্রেডিট অ্যাক্সেস করতে সহায়তা করতে সক্ষম করে,” বলেছেন। এডিবির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট ফর সাউথ এশিয়া আমিনুর রহমান। “সাব-প্রোগ্রাম, লিঙ্গ, জলবায়ু পরিবর্তন এবং ডিজিটাইজেশনের উপর দৃঢ় ফোকাস সহ, সরকারকে দরিদ্র এবং দুর্বলদের জন্য আয় বৃদ্ধিতে সহায়তা করার প্রচেষ্টাকে শক্তিশালী করতে সক্ষম করে,” তিনি যোগ করেন। এই প্রোগ্রামটি নতুন আয়কর আইন গ্রহণের মাধ্যমে আয়কর সংগ্রহকে উন্নত করবে, করের ত্রুটিগুলি হ্রাস করবে, সম্মতি এবং প্রয়োগকারী পদক্ষেপগুলিকে শক্তিশালী করবে এবং দেশের করের জালকে প্রসারিত করবে।
ইলেকট্রনিক প্রকিউরমেন্ট এবং ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমকে শক্তিশালী করার মাধ্যমে পাবলিক প্রকিউরমেন্টে স্বচ্ছতা ও দক্ষতা বাড়ানো হবে, যখন পাবলিক প্রকল্পের অনুমোদন নতুন চালু করা ডিজিটাল পদ্ধতির পাবলিক প্রকল্প মূল্যায়ন ও অনুমোদন প্রক্রিয়ার মাধ্যমে সহজতর করা হবে। নতুন প্যাকেজটি ডিজিটাল চ্যানেল এবং ই-ওয়ালেট ব্যবহার করে স্বল্পমূল্যের ক্ষুদ্রঋণ প্রদানের জন্য বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের উদ্ভাবনী অর্থায়ন পরিষেবা চালুকে সমর্থন করে। এটি প্রান্তিক ও ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী এবং নিম্ন আয়ের ব্যক্তিদের ব্যাংক ঋণ প্রদানের সুবিধা দেয়। ক্ষুদ্র ও ক্ষুদ্র ব্যবসা এবং নারী উদ্যোক্তারা যাদের জমি বা সম্পত্তি নেই তারা তাদের বাণিজ্য রসিদ এবং অন্যান্য ধরনের অনির্ধারিত জামানত যেমন ছোট সরঞ্জাম এবং যন্ত্রপাতির উপর ভিত্তি করে অর্থ অ্যাক্সেস করতে সক্ষম হবে।
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) চলমান গ্রামীণ সংযোগ উন্নয়ন প্রকল্পের জন্য $১৯০ মিলিয়ন অতিরিক্ত তহবিল অনুমোদন করেছে যা গ্রামীণ রাস্তাগুলিকে উন্নত করছে, কৃষি এলাকাগুলিকে আরও উত্পাদনশীল করে তুলছে এবং গ্রামীণ বাংলাদেশের আর্থ-সামাজিক কেন্দ্রগুলির উন্নতি করছে।
“এটি প্রকল্পের জন্য এডিবি-এর দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন, যা গ্রামীণ সড়ক নেটওয়ার্কের উন্নতির আরও সম্প্রসারণ করে এবং বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে জীবনযাত্রার উন্নতির জন্য জলবায়ু ও দুর্যোগের স্থিতিস্থাপকতা এবং সড়ক সম্পদ ব্যবস্থাপনায় উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে,” বলেছেন এডিবি প্রধান পল্লী উন্নয়ন বিশেষজ্ঞ মাসাহিরো নিশিমুরা। .
“এই প্রকল্পটি গ্রামীণ এলাকায় পরিবহন দক্ষতা এবং নির্ভরযোগ্যতা উন্নত করতে, কৃষি উৎপাদনশীলতা বাড়াতে এবং দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সাহায্য করার জন্য কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করছে।” নিশিমুরা যোগ করেছেন। একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান প্রকল্প, মূলত নভেম্বর ২০১৮-এ অনুমোদিত হয়েছিল, যার লক্ষ্য ছিল প্রায় ১,৭০০ কিলোমিটার (কিমি) গ্রামীণ রাস্তা আপগ্রেড করা, গ্রামীণ অবকাঠামো সংস্থা এবং রাস্তা ব্যবহারকারীদের সক্ষমতা জোরদার করা এবং গ্রামীণ সড়ক মাস্টার পরিকল্পনার উন্নতি করা। ২০২০ সাল থেকে ৯০০ কিলোমিটারের বেশি গ্রামীণ রাস্তা মূল লক্ষ্যে যুক্ত করা হয়েছে। এই সর্বশেষ ঋণটি আরও১,৩৫০ কিমি গ্রামীণ রাস্তার সর্ব-আবহাওয়া মান, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলির উন্নতির প্রসারিত করবে। এটি উপজেলা পর্যায়ে ১৮০ টি ভ্রাম্যমাণ সড়ক রক্ষণাবেক্ষণ অফিসে সরঞ্জাম এবং ট্রাক সরবরাহ করবে এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজনে প্রকৃতি-ভিত্তিক বায়োইঞ্জিনিয়ারিং সমাধানগুলিতে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) সক্ষমতাকে শক্তিশালী করবে।
এডিবি চরম দারিদ্র্য দূরীকরণের প্রচেষ্টা অব্যাহত রেখে একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিস্থাপক এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। ১৯৬৬সালে প্রতিষ্ঠিত, এটি ৬৮ জন সদস্যের মালিকানাধীন – ৪৯ জন এই অঞ্চলের।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট