1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
বুধবার, ২২ মে ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নিয়ামতপুরে ফরিদ আহমেদ পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত বউ চলে যাওয়ায় হতাশ, ফেসবুকে ‘পৃথিবীকে বিদায়’ লিখে আত্মহত্যা! গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের নির্দেশে রূপগঞ্জের ইউসুফগঞ্জ বাজারের পূর্বপাশে পানি নিষ্কাশনে পাকা ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন নিয়ামতপুরে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিণ কর্মশালা জাল সনদ কেনা ব্যক্তিদের তালিকা পেয়েছে ডিবি রূপগঞ্জে সাংবাদিকদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা নিত্যপণ্যের দাম বাড়ছেই লোহাগড়ায় সাবেক চেয়ারম্যানকে গুলি করে খুন খাদ্যমন্ত্রীর বড় ভাই বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যু, খাদ্যমন্ত্রী শোক প্রকাশ মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে সংসদকে ইসির চিঠি অভিযোগ পেলেই ভোট গ্রহণ কর্মকর্তা বাদ: ইসি আলমগীর

কেন্দুয়ায় টানা বৃষ্টিতে জলাশয়, কৃষি জমি, বীজতলা ও বাসাবাড়ি প্লাবিত

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ৭ অক্টোবর, ২০২৩
  • ১০৫ বার পড়া হয়েছে

কোহিনূর আলম, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধিঃ
নেত্রকোণার কেন্দুয়ায় দুদিনের টানা ভারি বর্ষণে প্লাবিত হয়েছে উপজেলার বিভিন্ন জলাশয়, কৃষিজমি, বীজতলা ও আবাসিক এলাকা । ১১৮০টি পুকুরের মাছ ভেসে গেছে । তলিয়ে গেছে অসংখ্য আমনের খেত । ব্যাপক ক্ষতির মুখে পড়েছে মৎস্যচাষি ও কৃষকরা । সবজি চাষিদেরও সীমাহীন ক্ষতি হয়েছে ।
জলাবদ্ধতায় পৌরশহরের কান্দিউড়া, শান্তিবাগ, আরামবাগ, কমলপুর ও সাউদপাড়া সহ বিভিন্ন এলাকা তলিয়ে গেছে । পানি উঠেছে বাসাবাড়ি, রাস্তা ঘাট ও দোকানে । বাসায় পানি ওঠায় অনেকের রাত কেটেছে নির্ঘুম । আসবাবপত্র ও প্রয়োজনীয় জিনিসপত্র ভিজে বাসিন্দাদের ব্যাপক ক্ষতি হয়েছে । সীমাহীন ক্ষতি হয়েছে ঢাকা স্ট্যান্ডার্ড বেকারির । বেকারিতে পানি ওঠায় চিনি, আটা, ময়দাসহ বিভিন্ন মালামাল ভিজে একাকার হয়েছে । রাস্তাঘাট ও গাছপালারও ক্ষতি হয়েছে । স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল এলাকার সার্বিক খোঁজখবর রাখছেন বলে জানা গেছে৷ । এলাকার পরিস্থিতি স্বচক্ষে দেখতে উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল বিভিন্ন এলাকায় পরিদর্শন করেছেন ।
পৌর সভার সাউদপাড়ার বাসিন্দা ও কেন্দুয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ লিয়াকত আলী চৌধুরী কাজল বলেন, টানা বর্ষণে সাউদপাড়ার প্রায় ৭০ শতাংশ বাসায় পানি ওঠেছিলো । আজও অনেক বাসায় ও এলাকার রাস্তায় পানি রয়েছে । আমি মনে করি যথেষ্ট ড্রেনেজ ব্যবস্থার অভাব, অপরিকল্পিত নগরায়ন ও আমাদের অসচেতনতাই এর জন্যে দায়ী । তবে পৌর কর্তৃপক্ষকেও এ বিষয়ে আরো দায়িত্বশীল হতে হবে । এ শহরকে সুন্দর ও বাসযোগ্য করে তোলা প্রতিটি নাগরিকের চাওয়া ।
উপজেলার মৎস্যচাষি মোঃ জসীম উদ্দিন খোকন জানান, ৫৮ কাঠা পুকুরের পাড় ভেঙে ও ডুবে সব মাছ বেরিয়ে গেছে । ১৫/১৬ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানান । এছাড়াও রোয়াইলবাড়ী আমতলা ইউনিয়নের গামরুলী পুরান বাড়ী গ্রামের তাইজুল ইসলাম ও লিটন মিয়া তাঁদের দুটি পরিবারের ফিসারী পানির নীচে তলিয়ে গেছে । এতে ক্ষয় ক্ষতি হয়েছে প্রায় ১৯/২০ লক্ষ টাকা ।
আইথর গ্রামের এডভোকেট আল মামুন কোকিল জানান, তাঁর ২০ কাঠা জমিতে পুকুর ছিল সব পানির নিচে । এতে ক্ষতি হয়েছে প্রায় ১০ লাখ টাকা । এমন হাজারো মৎসচাষি পরিবারের স্বপ্ন ভেঙে বিষাদের আবহ বইছে । একই অবস্থা বিরাজ করছে হাজার হাজার কৃষক পরিবারে ।
উপজেলা কৃষি অফিসার শারমিন সুলতানা জানান, প্রাথমিক অবস্থায় ৩ হাজার ৭ শত ৫০ হেক্টর ধানের জমি সম্পূর্ণ নিমজ্জিত হয়েছে । সবজির বীজতলা প্রায় ৩০ টি পানিতে তলিয়ে গেছে । পানি যদি দুয়েকদিনের মধ্যে না কমে তাহলে ব্যাপক ক্ষতির মুখে পড়বেন কৃষকরা ।
উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আজহারুল আলম জানান, বিভিন্ন ইউনিয়ন থেকে প্রায় ১১৮০ টি পুকুর ডুবে যাওয়ার খবর পেয়েছি, এতে ক্ষতি হয়েছে প্রায় ৪ শত কোটি টাকা । ক্ষতিগ্রস্তদের নামের তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাবো ।
উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল জানান, টানা ভারি বর্ষণে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে অনেক পুকুর, আমন ফসলের জমি, সবজি খেত ডুবে গেছে । কয়েকটি স্থানে রাস্তা ধসে গেছে ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট