1. alomgirmondol261@gmail.com : দৈনিক আজকের খোলা কাগজ :
বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে সংসদকে ইসির চিঠি অভিযোগ পেলেই ভোট গ্রহণ কর্মকর্তা বাদ: ইসি আলমগীর নওগাঁর নিয়ামতপুরে সংবাদ প্রকাশের পর খাল খনন কাজ পরিদর্শনে জেলা নির্বাহী প্রকৌশলী গভীর নলকূাপ অপারেটরের স্বেচ্ছাচারিতা, অতিরিক্ত টাকা আদায় সত্তে¡ও নিয়ামতপুরে পানির অভাবে পুড়ছে ধান, পুড়ছে কৃষকের কপাল নিয়ামতপুরে পহেলা বৈশাখ শুভ নববর্ষ উদযাপন নিয়ামতপুরে দর্শনার্থীর ভিড়ে মুখরিত ঘুঘুডাঙ্গা তালসড়ক নিয়ামতপুরে আলোর দিশারী সংগঠনের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষার গুনগতমান উন্নয়ন শীর্ষক আলোচনা সভা নওগাঁর নিয়ামতপুরে পারিবারিক কলহের জেরে গৃহবধূর আত্মহত্যা বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের নামাজ আদায় করলেন আইজিপি নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে সাংবাদিকদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ জাতীয় ঈদগাহে থাকবে পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা: ডিএমপি কমিশনার

উহান ভাইরোলজিস্ট দাবি করেছেন, কোভিড -১৯ বায়োওয়েপন হিসাবে চীন দ্বারা প্রকৌশলী হয়েছিল

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩
  • ১৮৯ বার পড়া হয়েছে

মোঃ মজিবর রহমান শেখঃ
চাও শাও উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির সহকর্মী গবেষক, শান চাও, তাকে একটি উপাখ্যান শেয়ার করেছেন যে তার উচ্চপদস্থ তাকে চারটি করোনভাইরাস স্ট্রেন দিয়েছেন এবং তাকে পরীক্ষা করতে বলেছেন কোনটি সবচেয়ে বেশি সংক্রামিত করার ক্ষমতা রাখে। যতটা সম্ভব প্রজাতি। চাও আরও বলেন যে চাও শানকে ভাইরাসটি মানুষের সংক্রামিত করা কতটা সহজ ছিল তা জানতে চাওয়া হয়েছিল।
এর আগেও উহান ল্যাবে কোভিডের উৎপত্তি হতে পারে বলে ইউএস রিপোর্ট প্রত্যক্ষ প্রমাণের পরামর্শ দিয়েছে। চাও শাও বলেছেন যে উহানে ২০১৯ সালের সামরিক বিশ্ব গেমসের সময় তার বেশ কয়েকজন সহকর্মী নিখোঁজ হয়েছিল। পরে, তাদের মধ্যে একজন প্রকাশ করেছে যে তাদের এমন হোটেলে পাঠানো হয়েছিল যেখানে বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা “স্বাস্থ্য বা স্বাস্থ্যবিধি পরিস্থিতি পরীক্ষা করতে” অবস্থান করছিলেন। যেহেতু স্বাস্থ্যবিধি পরীক্ষা করার জন্য ভাইরোলজিস্টদের প্রয়োজন হয় না, তাই শাও সন্দেহ করেছিলেন যে তাদের সেখানে ভাইরাস ছড়ানোর জন্য পাঠানো হয়েছিল। তদুপরি, এপ্রিল ২০২০ সালে, চাও শান প্রকাশ করেছিলেন যে ২০২০ সালের এপ্রিলে, পুনরায় শিক্ষা শিবিরে আটক উইঘুর ব্যক্তিদের স্বাস্থ্যের অবস্থার মূল্যায়ন করতে তাকে নিজেকে জিনজিয়াং পাঠানো হয়েছিল। তিনি ইঙ্গিত করেছিলেন যে তার লক্ষ্য ছিল ভাইরাসের বিস্তারকে সহজতর করা বা মানুষের উপর এর প্রভাব পর্যবেক্ষণ করা, কারণ স্বাস্থ্য পরীক্ষা পরিচালনার জন্য একজন ভাইরোলজিস্টের জড়িত থাকার প্রয়োজন হবে না। মার্চ থেকে এপ্রিল ২০২০ সময়কালে চাও শান নিজেই শাওকে উপরের চমকপ্রদ তথ্যটি প্রকাশ করেছিলেন। যাইহোক, সাক্ষাত্কারের সময় হুইসেলব্লোয়ার যেমন উল্লেখ করেছেন, এটি পুরো ধাঁধার একটি ছোট অংশ । এখনও অবধি, মহামারীটির আসল উত্স যা বিশ্বব্যাপী প্রায় ৭ মিলিয়ন বা তারও বেশি মৃত্যুর কারণ হয়েছে, তা এখনও অনুসন্ধানের অধীনে রয়েছে। সাক্ষাৎকারটি নিয়েছিলেন চীনে জন্মগ্রহণকারী মানবাধিকার কর্মী ও লেখক জেং। শাওর করা দাবি বিশেষজ্ঞদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে। কেউ কেউ বলেছেন যে প্রমাণগুলি বিশ্বাসযোগ্য এবং এটি আরও তদন্তের পরোয়ানা দেয়, অন্যরা দাবিগুলিকে অপ্রমাণিত বলে খারিজ করেছে। “অভিযোগগুলি অত্যন্ত গুরুতর, এবং সেগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া দরকার,” বলেছেন ডাঃ রিচার্ড ইব্রাইট, রুটজার্স বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞানী৷ “তবে, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই মুহুর্তে এই অভিযোগ গূলো গুরুতর গুরুত্বপূর্ণ এবং তাদের সমর্থন করার জন্য কোনও সুনির্দিষ্ট প্রমাণ রয়েছেন। ডাঃ টিম ট্রেভান, একজন জৈবিক নিরাপত্তা বিশেষজ্ঞ, একমত। “দাবীগুলি অবশ্যই যুক্তিসঙ্গত,” তিনি বলেছিলেন। “তবে, আমাদের সিদ্ধান্তে ঝাঁপিয়ে পড়ার বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। এই মুহূর্তে অনেক জল্পনা-কল্পনা ও অনুমান চলছে, এবং প্রমাণ নিজের পক্ষে কথা বলতে দেওয়া গুরুত্বপূর্ণ।”শাওর করা দাবি সত্য কিনা তা সময়ই বলে দেবে। যাইহোক, অভিযোগগুলি করোনভাইরাস মহামারীটির উত্স সম্পর্কে গুরুতর প্রশ্ন উত্থাপন করেছে এবং সেগুলি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্তের যোগ্য।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট